Home Travel and Events Kashmir Tourism সম্পূর্ণ লাদাখ ভ্রমণ গাইড (পঞ্চম পর্ব ) – লাদাখ ভ্রমণের পারমিট...

Zoji La Pass on Srinagar Leh Highway

#সম্পূর্ণ_লাদাখ_ভ্রমণ_গাইড
#পঞ্চম_পর্ব
#লাদাখ_ভ্রমণের_পারমিট   #লাদাখ_ভ্রমণের_গাড়ি  #লাদাখের_গ্রূপ_ট্যুর
 

#চতুর্থ_পর্ব  এর লিংক :

 লাদাখের সব জায়গায় বেড়ানোর জন্য কিন্তু পারমিট  লাগে না । শ্রীনগর লে  হাইওয়ে ধরে শ্রীনগর থেকে লে  যাবার জন্য বা মানালি লে  হাইওয়ে ধরে মানালি থেকে লে  যাবার জন্য কোনো পারমিট  লাগে না । এছাড়াও  লে  শহর এবং তার আশেপাশে দর্শনীয় স্থান যেমন লে রাজপ্রাসাদ , শান্তি স্তুপ, শে প্রাসাদ, হেমিস গুমফা ইত্যাদি দেখার জন্য কোনো পারমিটের প্রয়োজন হয় না।

কিন্তু লাদাখের অন্য  অনেক জায়গায় যেমন – সোমোরিরি লেক – হানলে – প্যাংগং লেক – আর্য গ্রাম হানু এবং দা – নুব্রা ভ্যালি –  যাবার জন্য পারমিট এর প্রয়োজন হয় – ভারতীয়দের জন্য ILP বা ইনার লাইন পারমিট   এবং বিদেশিদের জন্য লাগে প্রোটেক্টেড এরিয়া পারমিট ।

পারমিট  পাবার জন্য আবেদন করতে হয় লে  এর ডেপুটি কমিশনার এর অফিসে  বা DC অফিসে । এই আবেদন অবশ্য অনলাইন এও  করা যায় – কিন্তু প্রতিটি আবেদনপত্রে অনুমতির সিলমোহর এবং হলোগ্রাম লাগানো হয় একমাত্র লে  এর DC  অফিস থেকে ।  এই কারণে পর্যটকদের শ্রীনগর বা মানালি থেকে প্রথমে লে  তে পৌঁছে পারমিট  বানানোর পর বাকি লাদাখ ভ্রমণ করতে হয় ।

কিন্তু আপনি যদি মানালি থেকে লে  যাবার সময় সোমোরিরি লেক, প্যাংগং লেক, নুব্রা ভ্যালি এসব দেখে তার পর লে  যেতে চান তাহলে এই সব জায়গা দেখার জন্য প্রয়োজনীয় পারমিট  আগে থেকে আপনাকে জোগাড় করে রাখতে হবে ।  সেক্ষেত্রে আপনার ট্রাভেল এজেন্ট বা পরিচিত কেউ লে  এর DC  অফিস থেকে পারমিট  করিয়ে লে  থেকে মানালি আসছে এমন কোনো গাড়ির ড্রাইভার এর হাত দিয়ে মানালি তে আপনি যে হোটেল এ উঠবেন সেখানে পাঠিয়ে দিলে আপনি পারমিট  পেয়ে যাবেন ।

একই রকম ভাবে শ্রীনগর থেকে লে  যাবার সময় আর্য গ্রাম হানু এবং দা দেখতে চাইলেও প্রয়োজনীয় পারমিট  আগে থেকে আপনাকে জোগাড় করে রাখতে হবে ।

আবেদন পত্রের সাথে জমা দিতে হয় সেলফ-এটাস্টেড ভ্যালিড ফটো I-Card যেমন ভোটার কার্ড বা আধার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স বা  যেকোনো সরকারি পরিচয়  পত্র ।  পারমিট বানানোর খরচ হিসেবে দিতে হয় জনপ্রতি ৪০০ টাকা পরিবেশ কর । সাথে প্রতি পর্যটক পিছু প্রতিদিন ২০ টাকা করে বন্য প্রাণী  সংরক্ষণ ফী ।  এই পারমিট  ১৪ দিন এর জন্য বৈধ থাকে – মানে ১৪ দিন এর মধ্যে পারমিটে উল্লিখিত যে কোনো জায়গায় যতবার  খুশি যেতে পারেন । তবে চেক পোস্ট এ প্রতিবার পারমিটের কপি জমা করতে হবে ।

তবে শুধু পার্মিট থাকলেই হবে না – মনে রাখবেন লাদাখের সব জায়গায় সব গাড়িকে যাবার অনুমতি দেওয়া হয় না ।

কোন গাড়ি ভাড়া নেবেন ?

সিকিম ভ্রমণ এর সময় যেমন ছাঙ্গু নাথুলা বাবা মন্দির যাবার সময় যেমন শুধু মাত্র সিকিমে রেজিস্টার্ড গাড়িকেই যাবার অনুমতি দেওয়া হয় তেমনি লাদাখ এর বিভিন্ন জায়গায় যেমন প্যাংগং লেক – নুব্রা ভ্যালি – সোমোরিরি লেক ইত্যাদি  সাইট সিইং করার জন্য শুধু মাত্র লে  তে রেজিস্টার্ড গাড়ি যাদের নম্বর আগে শুরু হতো JK ১০ দিয়ে এখন LA দিয়ে শুরু সেই সব গাড়ি কেই অনুমতি দেওয়া হয় । কোনো শ্রীনগর এর গাড়ি বা জম্মুর গাড়ি বা হিমাচল এর গাড়ি কে লাদাখ সাইটসিইং এর অনুমতি দেওয়া হয় না ।

তবে আপনি যদি  নিজের গাড়ি নিয়ে জান তাহলে লাদাখ এর সব জায়গাতেই যেতে পারবেন । কিন্তু সেক্ষেত্রে গাড়ির মালিক বা Owner  কে গাড়ি তে থাকতে হবে । যদিও এটি কোনো সরকারি নিয়ম নয় – লে  এর ট্যাক্সি ইউনিয়ন এর তরফ থেকে এমন একটি প্রথা মেনে চলা হয় ।

শ্রীনগর থেকে গাড়িতে  লাদাখ ট্যুর  শুরু করে মানালি হয়ে ফিরলে আপনাকে দুই থেকে তিন বার গাড়ি বদল করতে হবে ।  প্রথমে শ্রীনগর থেকে  যে গাড়িতে লে  আসবেন – সাধারণত JK  ০১ বা JK  – ০২ – সেই গাড়ি লে  আসার পরে ছেড়ে দিতে হবে । কারণ শ্রীনগর এর গাড়ি লে  সাইট সিইং করাতে  পারবে না ।

এরপর লে  এর গাড়ি নিয়ে – যাদের নম্বর LA দিয়ে শুরু –  আপনি লাদাখ ঘুরবেন এবং সেই গাড়ি আপনাকে মানালি তে নামিয়ে দেবে । কিন্তু লে এর গাড়িতে আপনি মানালি সাইটসিইং করতে পারবেন না ।  মানালি সাইট সিইং করতে হলে বা মানালি থেকে চন্ডিগড় যেতে হলে আপনাকে হিমাচল এর গাড়ি – যাদের নম্বর HP  দিয়ে শুরু সেই গাড়ি বুক করতে হবে ।

লাদাখ ভ্রমণের খরচের সবথেকে বড় অংশ হলো এই গাড়ি ভাড়া ।  এই গাড়ি ভাড়া কমানোর সব থেকে সহজ উপায় হলো গ্রুপ ট্যুর  করা ।

কত জন এর গ্রুপ করলে খরচ সবথেকে কম হয়?

লাদাখের রাস্তায় চলার জন্য xylo  বা ইনোভা বা কোয়ালিস এর মতো গাড়ি সবথেকে উপযুক্ত। এই সব গাড়িতে ৫ থেকে ৬ জন খুব ভালো ভাবে যেতে পারেন । কাজেই আপনাদের গ্রুপ এর সাইজও যদি ৫ বা ৬ জন হয় তাহলে একটা গাড়িতে আরামে  বেড়ানোও  যাবে আবার গাড়ি ভাড়া সবার মধ্যে ভাগ হয়ে যাবার জন্য  খরচ ও কিছুটা কম হবে ।

অন্য  দিকে ১০ বা ১২ জন এর গ্রুপ হলে টেম্পো ট্রাভেলার বুক করা সব থেকে ভালো । একটা টেম্পো ট্রাভেলার এ ১২ থেকে ১৩ জন খুব ভালো ভাবে বেড়াতে পারেন । এবং এক্ষেত্রে মাথা পিছু গাড়ি ভাড়া খরচ আরও কম পড়বে ।

লাদাখ ভ্রমণের তিনটি প্রধান অসুবিধা হলো – লাদাখ ট্যুর  সময় সাপেক্ষ – লাদাখ ট্যুর  খরচ সাপেক্ষ এবং লাদাখ ট্যুর  এর উচ্চতা জনিত শারীরিক সমস্যা অনেক বেশি । খরচ কমানোর উপায় হিসেবে গ্রুপ ট্যুর  এর কথা আলোচনা করলাম ।

পরের পর্বে করবো লাদাখ ট্যুর  এর উচ্চতা জনিত শারীরিক সমস্যা নিয়ে |

সাথের ছবিটি শ্রীনগর থেকে লে যাবার পথে  দুর্গম জোজি পাস এর ছবি – জুন মাসের চতুর্থ  সপ্তাহে ।

বিশেষ পরিবেশ বার্তা – লাদাখ কিন্তু খুব পরিষ্কার জায়গা । এখানে কোনো প্লাষ্টিক  প্যাকেট  বা প্লাষ্টিক এর জল এর বোতল ফেলবেন না । এসব জিনিস  গাড়িতেই রাখবেন পরে হোটেল বা তাঁবুতে ফিরে  নির্দিষ্ট জায়গায় ফেলবেন ।

 

#ladakh #leh_adakh  #ladakh_trip #ladakh_tour #ladakh_tour_guide #tsomoriri_lake #pangong_lake #nubra_valley #incredibleIndia